চার ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন সরফরাজ

বর্ণবিদ্বেষী মন্তব্যের জন্য পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা (আইসিসি)। গত ২২ জানুয়ারি পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে পাকিস্তানের দেয়া ২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৮০ রানেই ৫ উইকেট হারায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। এরপর ভ্যান ডার ডুসেন ও তাদের কৃষ্ণাঙ্গ খেলোয়াড় আন্দিলে ফিউলেঙ্কো মিলে ১২৭ রানের জুটি গড়ে দলকে এনে দেন জয়। এই জুটির ব্যাটিং যখন পাকিস্তানের থেকে ম্যাচ দূরে নিয়ে যাচ্ছিল তখন উইকেটের পিছনে থাকা পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকে কুরুচিপূর্ণ ও বর্ণবিদ্বেষী মন্তব্য করতে শোনা যায়। সরফরাজ উর্দুতে আন্দিলে ফিউলেঙ্কোকে উদ্দেশ্য করে বলেন, ওহে কালো ব্যক্তি, তোর মা আজ কোথায় বসে আছে! কি দুয়া পড়িয়ে এসেছিস আজকে তুই।

যা নিয়ে উঠে সমালোচনার ঝড়। এরপর নিজের টুইটার প্রোফাইল থেকে তিনটি টুইট করে ক্ষমা চান সরফরাজ। পরে আন্দিলে ফিউলেঙ্কোর সঙ্গে দেখা করে দুঃখ প্রকাশ করে ক্ষমা চান।পাশাপাশি আশা প্রকাশ করেন, দক্ষিণ আফ্রিকার মানুষ তার ক্ষমা গ্রহণ করবে।

নিষেধাজ্ঞার কারণে আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে খেলা হচ্ছে না। খেলতে পারবেন না শেষ ওয়ানডেতেও। এমনকী খেলা হচ্ছে না টি-টোয়েন্টি সিরিজেও। তার পরিবর্তে আজ পাকিস্তানের একাদশে খেলছেন মোহাম্মদ রিজওয়ান। অধিনায়কের দায়িত্ব পালন করছেন শোয়েব মালিক।

টস করতে এসে শোয়েব মালিক বলেছেন, আমরা সরফরাজকে চেয়েছিলাম। কিন্তু ওই ঘটনার কারণে সেটা সম্ভব হয়নি। আমরা সবাই জানি যে কী হয়েছে। সে বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। তবে তারা আমাকে একটা সুযোগ দিয়েছে, আমি আমার সেরাটা দিয়ে খেলতে চাই।

আইসিসি কিংবা পিসিবি কিছু না জানালেও টসের সময় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাপ ডু প্লেসিস জানিয়েছেন যে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে সরফরাজকে, আমরা যতটুকু জানতে পেরেছি সরফরাজকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

অবশ্য ডু প্লেসিস ও আন্দিলে ফেলুকওয়ে ওই মন্তব্যের জন্য সরফরাজকে ক্ষমা করেছিলেন। কিন্তু আইসিসি তাকে ক্ষমা করতে পারেনি। কারণ, বর্ণবাদের বিষয়ে আইসিসি খুবই কঠোর।

দৃষ্টিকটু এই কাণ্ডের পর দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসিস পরবর্তি এক সংবাদ সম্মেলনে সরফরাজকে ক্ষমা করে দেন। তবে তিনি সাজার বিষয়টি আইসিসির উপরই ছেড়ে দিয়েছিলেন। ফাফ ডু প্লেসিস বলেছিলেন, আমরা তাকে ক্ষমা করে দিয়েছি কারণ সে দুঃখ প্রকাশ করেছে। সে ক্ষমা চেয়েছে এবং দায়িত্ব নিজের কাঁধে নিয়েছে। এটা এখন আর আমাদের বিষয় নয়, এ বিষয়টি সামলাবে আইসিসি।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment